বিবেকানন্দ কোচিং সেন্টার
ক্লাস:- দশম শ্রেনী ; বিষয়:- ইতিহাস
1. সত্য বা মিথ্যা নির্ণয় কর:-
a) শান্তিনিকেতন আশ্রমটি প্রথম তৈরী করেন ব্রতীন্দ্রনাথ ঠাকুর।
b) ভারত সভা ইলবার্ট বিলের বিরোধিতা করেছিল।
c) তিতুমীর বাঁশের কেল্লা ভেঙে দেন।
d) শ্রীরামকৃষ্ণ রামকৃষ্ণ মিশন প্রতিষ্ঠা করেছিলেন।
e) 'দিগদর্শন' পত্রিকার সম্পাদক ছিলেন উইলিয়াম কেরি।
f) রাজা রামমোহন রায়কে 'বাংলার মুকুটহীন রাজা' বলা হয়।
g) লাঙল' পত্রিকার সম্পাদক ছিলেন মুজাফ্ফর আহমেদ।
h) ১৯০৫ খ্রিস্টাব্দে 'অ্যান্টি সার্কুলার সোসাইটি' প্রতিষ্ঠিত হয়।
i) কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রথম ভারতীয় উপাচার্য আশুতোষ মুখোপাধ্যায়।
j) সমাচার চন্দ্রিকা পত্রিকা থেকে রংপুর বিদ্রোহের কথা জানা যায়।
k) নদীয়ার চৌগাছা গ্রামে প্রথম নীল বিদ্রোহ শুরু হয়।
l) ভারতসভা অস্ত্র আইনের বিরোধীতা করেছিল।
m) ১৮৫৯ খ্রিস্টাব্দে 'নীল কমিশন' গঠিত হয়।
n) মুন্ডা বিদ্রোহের নেতৃত্ব দেন বীরসা মুন্ডা।
o) কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রথম ভারতীয় উপাচার্য ছিলেন স্যার আশুতোষ মুখোপাধ্যায়।
p) 'দামিন-ই-কোহ' শব্দের অর্থ হল পাহাড়ের প্রান্তদেশ।
q). রামকৃষ্ণ মিশন প্রতিষ্ঠা করেন শ্রীশ্রীরামকৃষ্ণদেব।
r) 'ফরাজি' কথার অর্থ হল ইসলাম নির্দিষ্ট বাধ্যতামূলক কর্তব্য।
s) মহাবিদ্রোহের সময় ভারতের গভর্নর জেনারেল ছিলেন লর্ড ডালহৌসি।
t) মাতঙ্গিনী হাজরা বঙ্গভঙ্গ আন্দোলনের নেত্রী ছিলেন।
u) মির নিসার আলি বাঁশের কেল্লা তৈরি করেছিলেন।
v) মুদ্রণ যন্ত্রের আবিষ্কারে আঞ্চলিক ভাষার বই বন্ধ হয়ে যায়।
w) মাতঙ্গিনী হাজরা ছিলেন বঙ্গভঙ্গ আন্দোলনের নেত্রী।
x) বাংলায় কীর্তনের প্রবক্তা ছিলেন শ্রী চৈতন্যদের।
y) কমিটি অফ পাবলিক ইনস্ট্রাকশনে'র সভাপতি ছিলেন বেন্টিক।
z) একা আন্দোলন সফল করার জন্য গান্ধিজি অনশন করেছিলেন।
aa) রাইটার্স বিল্ডিং অভিযানের সময় বিপ্লবী দীনেশ গুপ্ত মারা যান।
ab) কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রথম ভারতীয় উপাচার্য ছিলেন আশুতোষ মুখোপাধ্যায়।
ac) রংপুরের কৃষক বিদ্রোহ হয়েছিল দেবী সিংহের বিরুদ্ধে।
ad) আধুনিক ছাপাখানার জনক ছিলেন গুটেনবার্গ।
ae) বাংলায় প্রথম ছেনিকাটা হরফ তৈরি করেন উপেন্দ্রকিশোর রায়চৌধুরী।
af) সাঁওতাল বিদ্রোহ 'হুল' নামে পরিচিত।
ag) 'খুৎকাঠি প্রথা' মুন্ডাদের মধ্যে প্রচলিত ছিল।
ah) ১৮৭১ খ্রিষ্টাব্দে জোনাথান ডানকান এশিয়াটিক সোসাইটি প্রতিষ্ঠা করেন।
ai) স্বাধীন ভারতের প্রথম গভর্ণর জেনারেল ছিলেন লর্ড মাউন্টব্যাটেন।
aj) বীরাষ্টমী ব্রত' শুরু করেন সরলাদেবী।
ak) বাংলায় লাইনো টাইপ প্রবর্তন করেন বিদ্যাসাগর।
al) এশিয়াটিক সোসাইটি স্থাপিত হয় ১৭৭০ খ্রিষ্টাব্দে।
am) সর্দার বল্লভভাই প্যাটেল স্বাধীন ভারতের প্রথম স্বরাষ্ট্র মন্ত্রী ছিলেন।
an) বোর্ড অব কন্ট্রোলের সভাপতি চার্লস উড ১৮৫৪, ১৯ শে জুলাই একটি 'শিক্ষা সংক্রান্ত নির্দেশনামা' প্রকাশ করে।
ao) ভারতে ওয়াহাবি আন্দোলনের নেতা ছিলেন স্যার সৈয়দ আহমেদ খান।
ap) আচার্য জগদীশচন্দ্র বসু 'ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স' প্রতিষ্ঠা করেন।
aq) রম্পা কৃষকবিদ্রোহের নেতা ছিলেন আপ্লুরি সীতারাম রাজু।
ar) প্রথম ভারতীয় অরণ্য আইন পাস হয় ১৮৭৮ খ্রিস্টাব্দে।
as) বাবা গরিবদাস ছিলেন বিহারের কৃষক আন্দোলনের নেতা।
at) মানিকতলায় বোমা তৈরির কারখানা স্থাপন করেন হেমচন্দ্র কানুনগো।
au) ভারতমাতা' চিত্র অঙ্কন করেন অবনীন্দ্রনাথ ঠাকুর।
av) জেনারেল কমিটি অব পাবলিক ইনস্ট্রাকশন' গঠিত হয় ১৮২৮ খ্রিঃ।
aw) নীলবিদ্রোহের নেতা ছিলেন দিগম্বর বিশ্বাস।
ax) বাংলার 'মুকুটহীন রাজা' বলা হত বিপিন চন্দ্র পালকে।
ay) বামাবোধিনী পত্রিকা' মেয়েদের জন্য প্রকাশিত হয়।
az) তিতুমিরের প্রধান সেনাপতি ছিলেন গোলাম মাসুম।
aaa) 'ভারতমাতা' চিত্রটি এঁকেছিলেন গগনেন্দ্রনাথ ঠাকুর।
aab) 'ডন' পত্রিকার সম্পাদক ছিলেন সতীশচন্দ্র মুখোপাধ্যায়।
aac) হুতোম প্যাঁচা রামমোহন রায়ের ছদ্মনাম।
aad) বাঁশের কেল্লা' বানিয়েছিলেন তিতুমির।
aae) হরিপুরা কংগ্রেস সভার সভাপতি ছিলেন নেতাজী সুভাষচন্দ্র বসু ।
aaf) মতুয়া সম্প্রদায় প্রতিষ্ঠা করেন হরিচাঁদ ঠাকুর।
aag) 'সত্তর বৎসর' বইটি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখো।
aah) 'গ্রামবার্তা প্রকাশিকা'র প্রথম সম্পাদক কাঙাল হরিনাথ।
aai) একা বা একতা আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন সীতারাম রাজু।
aaj) ১৯৪৭-এ কাশ্মিরের রাজা ছিলেন হরি সিং।
aak) একা বা একতা আন্দোলনের নেতৃত্বে ছিলেন মাদারী পাশি।
aal) সিভিল সার্ভিস পরীক্ষার্থীদের বয়স একশ থেকে কমিয়ে আঠারো করেন লর্ড রিপন।
aam) অ্যান্টি সার্কুলার সোসাইটি প্রতিষ্ঠা করেন শচীন্দ্র প্রসাদ বসু।
aan) লক্ষ্মীর ভান্ডার প্রতিষ্ঠা করেন সরলাদেবী চৌধুরানী।
2. নিম্নলিখিত বিবৃতিগুলির সঙ্গে সঠিক বাক্যটি নির্বাচন কর:
a) বিবৃতিঃ 'সত্তর বৎসর' বইটি ইতিহাসের অনেক কথা বলে দেয়।
ব্যাখ্যা: ক) এটি আত্মজীবনী বলে।
ব্যাখ্যা খ) এখানে বিপিন চন্দ্র পালের জীবনী রয়েছে।
ব্যাখ্যা: গ) এখানে জীবনী ও সত্য ইতিহাসের অনেক কথাই আছে।
b) বিবৃতি: উনিশ শতকের বাংলার নবজাগরণ একটি প্রতারণা মাত্র।
ব্যাখ্যা: ক) সংস্কৃতির জাগরণ হয়নি।
ব্যাখ্যা: খ) সার্বিক জাগরণ ঘটেনি।
ব্যাখ্যা ১৪) মানুষ কুসংস্কার মুক্ত হয়নি।
c) বিবৃতিঃ শ্রীনিকেতন গড়ে উঠেছিল
ব্যাখ্যাঃ ক) ছাত্রদের লেখার অভ্যাস বাড়াতে।
ব্যাখ্যাঃ খ) লেখা ও পড়ায় মনোযোগ বাড়াতে।
ব্যাখ্যাঃগ) বৃত্তিমূলক নানা প্রশিক্ষণের জন্য।
d) বিবৃতিঃ বিংশ শতকের ভারতের উপনিবেশ বিরোধী আন্দোলনে বামপন্থীদের উল্লেখযোগ্য ভূমিকা ছিল-
ব্যাখ্যাঃ ক) বামপন্থীরা ছিল জমিদার ও শিল্পপতিদের সমর্থক।
ব্যাখ্যাঃ খ) তারা ছিল ব্রিটিশ সাম্রাজ্যবাদের সমর্থক।
ব্যাখ্যাঃগ) তারা ছিল শ্রমিক কৃষকদের ব্রিটিশ বিরোধী ঐক্যবদ্ধ সংগ্রামের সমর্থক।
e) বিবৃতি: ১৮৬৩ খ্রিস্টাব্দে উমেশচন্দ্রের সম্পাদনায় বামাবোধিনী পত্রিকা প্রকাশিত হয়।
ব্যাখ্যা ১: এই পত্রিকায় নারী সচেতনতার কথা বলা হত।
ব্যাখ্যা ২: এই পত্রিকায় নারী স্বাধীনতার বিরোধিতা করা হত।
ব্যাখ্যা ৩: এই পত্রিকায় নারীদের বিভিন্ন পুরোনো সংস্কার শিক্ষা দেওয়া হত।
f) বিবৃতি: নব্যবঙ্গ দলকে কেউ কেউ 'কালাপাহাড়' বলে অভিহিত করেছেন।
ব্যাখ্যা ১: এই দল কুসংস্কারের চরম বিরোধী ছিল বলে।
ব্যাখ্যা ২: এই দল অতি উগ্র আধুনিকতার সমর্থক ছিল বলে।
ব্যাখ্যা ৩: এই দল কুসংস্কারে আচ্ছন্ন ছিল বলে।
g) বিবৃতি: অবনীন্দ্রনাথ ঠাকুর ভারতমাতা চিত্রটি অঙ্কন করেন।
ব্যাখ্যা ১: অবনীন্দ্রনাথ এই চিত্রের মধ্য দিয়ে ভারতীয় জাতীয়তাবাদের প্রসার ঘটাতে চেয়েছিলেন।
ব্যাখ্যা ২: অবনীন্দ্রনাথ ধর্মপ্রাণ হিন্দু হিসেবে চিত্রটি অঙ্কন করেছিলেন।
ব্যাখ্যা ৩: অবনীন্দ্রনাথ চিত্রটি অঙ্কন করে প্রচুর অর্থ উপার্জন করতে চেয়েছিলেন।
h) বিবৃতি: স্বদেশী আন্দোলনে শ্রমিকদের অংশগ্রহণ ব্যাপক ছিল না।
ব্যাখ্যা ১: শ্রমিকরা স্বদেশী আন্দোলনের বিরোধী ছিল।
ব্যাখ্যা ২: শ্রমিকরা আন্দোলন বিমুখ ছিল।
ব্যাখ্যা ৩: শ্রমিক আন্দোলন ওই সময় তেমনভাবে সংগঠিত ছিল না।
i) বিবৃতিঃ ভারত ছাড়ো আন্দোলনের সময়ে উষা মেহতা কংগ্রেসের 'বেতার কেন্দ্র' স্থাপন করেন।
ব্যাখ্যা:ক) স্বাধীনতার বাণী প্রচার ও আন্দোলন সম্পর্কে বিভিন্ন তথ্য সরবরাহ করায় ছিল এর উদ্দেশ্যে।
ব্যাখ্যা: খ )দেশ-বিদেশে আন্দোলনের সংবাদ প্রচার করা।
ব্যাখ্যা: গ ) দেশবাসীর সহানুভূতি ও সমর্থন আদায় করা।
j) বিবৃতিঃ ১৯৪৬ খ্রীঃ ১২ ফেব্রুয়ারী 'রসিদ আলি দিবস' পালিত হয়।
ব্যাখ্যা: ক) হিন্দু-মুসলিম ঐক্য স্থাপন করার জন্য।
ব্যাখ্যা খ) ক্যাপ্টেন রসিদ আলির সশ্রম কারাদন্ডের বিরুদ্ধে প্রতিবাদ করতে।
ব্যাখ্যা: গ) মন্ত্রী মিশনের প্রস্তাবের বিরোধীতা করতে।
k) বিবৃতিঃ 'নীলদর্পণ' নাটক ছিল নীলবিদ্রোহের দলিল।
ব্যাখ্যা ১ঃ এতে নীল বিদ্রোহের কারণ পাওয়া যায়।
ব্যাখ্যা ২ঃ নীল বিদ্রোহের কাহিনী বিবৃত আছে।
ব্যাখ্যা ৩: এতে নীল বিদ্রোহের নাম পাওয়া যায়।
l) বিবৃতি: মাদারি পাশি একা আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন।
ব্যাখ্যা ১ঃ এটি ছিল শ্রমিক আন্দোলন।
ব্যাখ্যা ২ঃ এটি ছিল কৃষক আন্দোলন।
ব্যাখ্যা ৩ঃ এটি ছিল জমিদারদের আন্দোলন।
m) বিবৃতিঃ কংগ্রেস শ্রমিক আন্দোলনে গুরুত্ব দেননি।
ব্যাখ্যা ১ঃ এই আন্দোলনে বামপন্থীরা সমর্থক ছিল।
ব্যাখ্যা ২ঃ মালিক ও শ্রমিক উভয়েই কংগ্রেসের সমর্থক ছিল।
ব্যাখ্যা - ৩ঃ এই আন্দোলনের বিরুদ্ধে ব্রিটিশরা ছিল।
n) বিবৃতিঃ বিপ্লবী বীণা দাসের জেল হয়।
ব্যাখ্যা-১ঃ তিনি চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠন করেন।
ব্যাখ্যা- ২ঃ অলিন্দ যুদ্ধে যোগ দেন।
ব্যাখ্যা - ৩: স্ট্যানলি জ্যাক্সনকে লক্ষ্য করে গুলি করেন।
o) বিবৃতি: শিক্ষিত বাঙালী সমাজের একটি বড়ো অংশ ১৮৫৭ খ্রিঃ বিদ্রোহকে সমর্থন করেনি।
ব্যাখ্যা ১) বিদ্রোহীরা বহু সাধারণ মানুষকে হত্যা করেছিল।
ব্যাখ্যা ২) এই বিদ্রোহ ছিল মূলত অশিক্ষিত মানুষের বিদ্রোহ।
ব্যাখ্যা- ৩ ) শিক্ষিত বাঙালিদের অনেকেই ব্রিটিশ শাসনকে ভারতের পক্ষে কল্যাণকর বলে মনে করত।
p) বিবৃতিঃ রবীন্দ্রনাথ ঠাকুর 'গোরা' উপন্যাস লিখেছিলেন-
ব্যাখ্যা ১ পাশ্চাত্য শিক্ষার সমালোচনা করার উদ্দেশ্যে।
ব্যাখ্যা- ২ ঔপনিবেশিক প্রশাসনকে সমালোচনা করার উদ্দেশ্যে।
ব্যাখ্যা- ৩ সংকীর্ণ জাতীয়তাবাদকে সমালোচনা করার উদ্দেশ্যে।
q) বিবৃতি: দেশীয় রাজ্যগুলি অধিকাংশই ভারতভুক্ত হয়েছিল-
ব্যাখ্যা ১) রাজ্যগুলির কোনো উপায় ছিল না।
ব্যাখ্যা ২) রাজ্যগুলি পাকিস্তানে যেতে চায়নি।
ব্যাখ্যা- ৩ ) বল্লভভাই প্যাটেল-এর নেতৃত্বের ফলে রাজ্যগুলি ভারতভুক্ত হয়।
r) বিবৃতিঃ ১৮৬৭ খ্রিঃ হিন্দুমেলার সূচনা হয়-
ব্যাখ্যা- ১ সারা ভারতের হিন্দুদের মনে জাতীয় ভাব জাগরণের উদ্দেশ্যে।
ব্যাখ্যা ২ মেয়েদের জন্য দেশীয় দ্রব্য বিক্রির জন্য।
ব্যাখ্যা ৩ হিন্দুদের হিন্দুত্ববাদ প্রচারের জন্য।
s) বিবৃতি -কালীপ্রসন্ন সিংহের 'হুতোম প্যাঁচার নকশা' এক অসামান্য সৃষ্টি
ব্যাখ্যা ১ এটিতে হুতোম প্যাঁচার শিকার ধরার ছবি ফুটে উঠেছে।
ব্যাখ্যা ২- ব্যঙ্গবিদ্রূপের আড়ালে উনিশ শতকের কলকাতার শিক্ষিত নাগরিক জীবনচিত্র এই রচনায় ফুটে উঠেছে।
ব্যাখ্যা ৩ এই রচনায় ব্যল্যবিদ্রুপের আড়ালের গ্রাম্য জীবনের প্রচ্ছন্ন চিত্র তুলে ধরা হয়েছে।
t) বিবৃতি-শিক্ষিত বাঙালি সমাজ মহাবিদ্রোহ (১৮৫৭ খ্রি:) সমর্থন করেন নি।
ব্যাখ্যা ১- বিদ্রোহিদের মধ্যে জাতীয় স্বার্থের অভাব ছিল বলে।
ব্যাখ্যা ২-বিদ্রোহিদের প্রতি তাদের আস্থা ছিল না।
ব্যাখ্যা ৩ শ্রেণিগত স্বার্থের কারণেই তারা ব্রিটিশদের সমর্থন করেছিল।
u) বিবৃতি-ভারত সরকার ১৯২৯ খ্রি: মিরাটি ষড়যন্ত্র মামলা শুরু করে
ব্যাখ্যা ১ এর উদ্দেশ্য ছিল আইন অমান্য আন্দোলন দমন করা।
ব্যাখ্যা ২ এর উদ্দেশ্য ছিল কৃষক আন্দোলন দমন করা।
ব্যাখ্যা ৩ কমিউনিস্টদের দমন করার।
v) বিবৃতি- ১৯৪৬ খ্রি: ফেব্রুয়ারী মাসে কলকাতায় 'রশিদ আলি দিবস' পালিত হয়।
ব্যাখ্যা ১ রশিদ আলির বিচারের বিরুদ্ধে প্রতিবাদ জানানোর জন্য।
ব্যাখ্যা ২- হিন্দু মুসলিম ঐক্য প্রতিষ্ঠার জন্য।
ব্যাখ্যা ৩ কলকাতায় অসামরিক প্রশাসন ভেঙে ফেলার জন্য।
w) বিবৃতি: উনিশ শতকের শেষ দিকে ভারতে নীলচাষ প্রায় বন্ধ হয়ে যায়।
ব্যাখ্যা ১: এই সময় সরকার আইন করে নীলচাষ করা বন্ধ করে দেয়।
ব্যাখ্যা ২: চাষিরা অলাভজনক নীলচাষ করা বন্ধ করে দেয়।
ব্যাখ্যা ৩: ইউরোপে কৃত্রিম নীল উৎপাদন শুরু হয়েছিল।
x) বিবৃতি: সিপাহি বিদ্রোহকে অনেকেই ভারতের জাতীয় বিদ্রোহ বলে মনে করেন না।
ব্যাখ্যা-১: বিদ্রোহে কোন জাতীয় নেতা এবং জাতীয় লক্ষ্য ছিল না।
ব্যাখ্যা ২: এই বিদ্রোহে সিপাহীরা কেবল তাদের স্বার্থই দেখেছিল।
ব্যাখ্যা ৩: বিদ্রোহীদের মধ্যে কোন শিক্ষা ছিল না।
y) বিবৃতি: গগনেন্দ্রনাথ ঠাকুর তাঁর ব্যঙ্গচিত্রগুলিতে বাঙালি বাবুদের সমালোচনা করেছেন।
ব্যাখ্যা-১: বাঙালি বাবুরা পাশ্চাত্য সভ্যতার অনুরাগী ছিলেন।
ব্যাখ্যা ২: বাঙালি বাবুরা ইংরেজী শিক্ষার বিরোধী ছিলেন।
ব্যাখ্যা ৩: বাঙালী বাবুরা দরিদ্র ছিলেন।
z) বিবৃতি: একা আন্দোলন হয়েছিল উত্তরপ্রদেশে।
ব্যাখ্যা ১: এটি ছিল ব্যক্তিগত আন্দোলন।
ব্যাখ্যা ২: এটি ছিল কৃষক আন্দোলন।
ব্যাখ্যা ৩: এটি ছিল শ্রমিক আন্দোলন।
aa) বিবৃতিঃ রাজা রামমোহন রায় ছিলেন আধুনিক ভারতের জনক।
ব্যাখ্যা-১ঃ রামমোহন ব্রিটিশ শাসনের পক্ষপাতী ছিলেন।
ব্যাখ্যা-২ঃ রামমোহন ব্রাহ্মধর্মের প্রচারে বিশেষ ভূমিকা পালন করেন।
ব্যাখা -৩ঃ রামমোহন ছিলেন প্রগতিশীল এবং সমাজে সংস্কারক।
ab) বিবৃতি ১ঃ উনবিংশ শতকের নবজাগরণ কথাটি মানান সই নয়।
ব্যাখা-১ঃ উনবিংশ শতকে বুদ্ধির বিকাশের ক্ষেত্রে যে পরিপূর্ণতা দেখা যায় তা ইউরোপীয় নবজাগরণের সঙ্গে তুলনা করা যায় না।
ব্যাখ্যা-২ঃ তথাকথিত নবজাগরণের কোনো নিশ্চিত স্রষ্টা নেই।
ব্যাখা-৩ঃ নবজাগরণ সমাজের সর্বস্তরের মানুষকে স্পর্শ করেনি।
ac) বিবৃতি: আইন অমান্য আন্দোলনে ভারতের কৃষক সম্প্রদায় স্বতঃস্ফূর্তভাবে শামিল হয়
ব্যাখ্যা-১: কৃষকদের স্বার্থরক্ষার বিষয়টি এই আন্দোলনের কর্মসূচিভুক্ত হয়।
ব্যাখ্যা-২ঃ কৃষক সম্প্রদায় এই আন্দোলনে নেতৃত্ব দেওয়ার সুযোগ পায়।
ব্যাখ্যা-৩ঃ আন্দোলনে কৃষিকর মকুবের বিষয়টিতে জোর দেওয়া হয়।
ad) বিবৃতিঃ সরলাদেবী চৌধুরানী লক্ষ্মী ভান্ডার স্থাপন করেন।
ব্যাখ্যা-১ঃ তাঁর উদ্দেশ্য ছিল দরিদ্রদের দান করা।
ব্যাখ্যা-২ঃ তার উদ্দেশ্য ছিল স্বদেশী জিনিসপত্রের ব্যবহার বাড়ানো।
ব্যাখ্যা-৩ঃ তার উদ্দেশ্য ছিল লক্ষ্মী দেবীর পুজোর আয়োজন করা।
ae) বিবৃতিঃ গান্ধীজী অসহযোগ আন্দোলন প্রত্যাহার করে নিয়েছিলেন।
ব্যাখ্যা ১: অসহযোগ আন্দোলন দুর্বল হয়ে গিয়েছিল।
ব্যাখ্যা ২: চৌরিচৌরা হত্যাকান্ডের পরিপ্রেক্ষিতে।
ব্যাখ্যা ৩ঃ ব্রিটিশ সরকার চূড়ান্ত দমনমূলক নীতি গ্রহণ করেছিল।
af) বিবৃতিঃ ব্রিটিশ সেনাবাহিনীতে ভারতীয় সিপাহিরা এনফিল্ড রাইফেল ব্যবহারে আপত্তি জানায়।
ব্যাখ্যা১: এনফিল্ড রাইফেল অকেজো ছিল।
ব্যাখ্যা ২: এনফিল্ড রাইফেলের টোটার খোলস গোর ও শূকরের চর্বি দিয়ে তৈরি হতো বলে গুজব রটেছিল।
ব্যাখ্যা ৩: সিপাহিরা এনফিল্ড রাইফেল চালাতে পারতো না।
ag) বিবৃতিঃ 'সাম্প্রদায়িক বাঁটোয়ারা নীতি' গান্ধীজী মেনে নিতে পারেননি।
ব্যাখ্যা ১: এতে সাম্প্রদায়িক দাঙ্গা শুরু হতে পারতো।
ব্যাখ্যা ২: এই নীতি মানলে ভারতীয় সমাজ ধর্ম, জাত, বর্ণকে কেন্দ্র করে বিভক্ত হয়ে যেত।
ব্যাখ্যা ৩:কংগ্রেসের নিয়ন্ত্রণ ও শক্তি খর্ব হতো।
ah) বিবৃতি। ভারতের ইতিহাসে ১৯৪৭-৫২ খ্রিস্টাব্দ পর্যন্ত সময়কালে 'পূর্ণবাসনের যুগ' বলা হয়।
ব্যাখ্যা ১: এই সময় ভারতে দরিদ্র মানুষের স্বনির্ভর করে তোলা হয়।
ব্যাখ্যা ২ ভারতে কৃষি ও শিল্পের উন্নতির জন্য ভারত সরকার প্রচুর সাহায্য করেছিল
ব্যাখ্যা ৩: এই পাঁচ বছর উদ্বাস্তু সমস্যার সমাধানের জন্য হ্রাণ ও পনর্বাসনের দেওয়া হয়।
ai) বিবৃতি: উনিশ শতককে সভা সমিতির যুগ বলা হয়।
ব্যাখ্যা ১ঃ উনিশ শতকে সভা সমিতিগুলি দেশের চালিকাশক্তি ছিল।
ব্যাখ্যা-২: ব্রিটিশ সরকার সমিতিগুলির মতামত নিয়ে দেশ শাসন করত।
ব্যাখ্যা-৩ঃ উনিশ শতকে ভারতে অনেক রাজনৈতিক প্রতিষ্ঠান গড়ে ওঠে।
aj) বিবৃতিঃ খ্রিষ্টান মিশনারীরা ভারতে পাশ্চাত্য শিক্ষার বিস্তারে সাহায্য করেছিল
ব্যাখ্যা-১ঃ ধর্মপ্রচার ছিল তাঁদের মূল উদ্দেশ্য।
ব্যাখ্যা-২ঃ তাঁরা ভারতবর্ষের উন্নতি চেয়েছিলেন।
ব্যাখ্যা-৩ঃ তাঁরা ভারতবর্ষে ব্রিটিশ শাসন প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন।
aj) বিবৃতি: নব্যবঙ্গ আন্দোলন সফল হয়নি।
ব্যাখ্যা ১ এর সদস্যরা সকলেই অশিক্ষিত ছিলেন।
ব্যাখ্যা- ২ঃ এদের উগ্রতা সমাজে গ্রহণযোগ্য হয়নি।
ব্যাখ্যা-৩ঃ ব্রিটিশ সরকার কঠোর হাতে আন্দোলন দমন করেছিলেন।
ak) বিবৃতিঃ অ্যান্টি সার্কুলার সোসাইটি প্রতিষ্ঠিত হয়েছিল।
ব্যাখ্যা-১ঃ বিপ্লবী ছাত্রদের স্কুল থেকে বহিষ্কার করার জন্য।
ব্যাখ্যা - ২ঃ ছাত্র বিরোধী বিভিন্ন সরকারি সার্কুলারের প্রতিবাদে।
ব্যাখ্যা-৩ঃ নির্যাতিতা নারীদের সংগঠিত করার জন্য।
al) বিবৃতিঃ ভারতের নারীরা জাতীয় আন্দোলনে প্রথম অংশ নিয়েছিল বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলনের সময়-
ব্যাখ্যা-১. কারণ তারা গান্ধিজির দ্বারা অনুপ্রাণিত হয়েছিল
ব্যাখ্যা-২. কারণ তারা অরবিন্দ ঘোষের বিপ্লবী ভাবধারা দ্বারা অনুপ্রানিত হয়েছিল।
ব্যাখ্যা-৩. কারণ তারা বিদেশি দ্রব্য বর্জন করতে চেয়েছিল।
am) বিবৃতি: নব্যবঙ্গ আন্দোলন ব্যর্থ হয়েছিল
ব্যাখ্যা-১. এই আন্দোলনের কোন সংগঠন ছিল না।
ব্যাখ্যা-২. এই আন্দোলন ছিল শহরের কিছু শিক্ষিত ব্যক্তিদের মধ্যে সীমাবদ্ধ।
ব্যাখ্যা-৩. এই আন্দোলনে ব্রিটিশদের সঙ্গে' বোঝাপড়া ছিল।
an) বিবৃতি: গান্ধিজি ও আম্বেদকরের মধ্যে সুসম্পর্ক গড়ে ওঠেনি
ব্যাখ্যা-১. গান্ধিজি জাতিভেদ প্রথা তীব্র হওয়ার ভয়ে দলিতদের সকল দাবি মেনে নেননি।
ব্যাখ্যা-২, অস্পৃশ্য বলে আম্বেদকরকে গান্ধিজি ঘৃণা করতেন
ব্যাখ্যা-৩. গান্ধিজি আম্বেদকরকে রাজনীতির ক্ষেত্রে সাফল্য লাভ করতে দিতে চান নি।
ao) বিবৃতি: স্বাধীনতার পর দেশীয় রাজাগুলির ভারতভুক্তি না হলে ভারতের নিরাপত্তা বিপন্ন হবে।
ব্যাখ্যা-১. দেশীয় রাজ্যগুলি ভৌগোলিক কারণে ভারতের সঙ্গে সংযুক্ত।
ব্যাখ্যা-২. রাজ্যগুলি পাকিস্থানের সঙ্গে যুক্ত হলে বিপদ।
ব্যাখ্যা-৩. দেশের নিরাপত্তা ও সার্বভৌমত্বের কারণে দেশীয় রাজ্যের সংযুক্তি দরকার।
ap) বিবৃতি: বিদ্যাসাগরকে নারীমুক্তি আন্দোলনের অগ্রদূত বলা হয়।
ব্যাখ্যা ১: তিনি নারীদের শুধু শিক্ষিত করতে চেয়েছিলেন।
ব্যাখা ২: তাঁর উদ্যোগে বিধবাবিবাহ চালু হয়েছিল।
ব্যাখ্যা ৩ঃ তিনি নারীদের সর্বাঙ্গীন উন্নতির দিকে নজর দিয়েছিলেন।
aq) বিবৃতি: শিক্ষিত বাঙালি সমাজ ১৮৫৭ খ্রিস্টাব্দের বিদ্রোহকে সমর্থন করেনি।
ব্যাখ্যা ১: বিদ্রোহীরা সাধারণ মানুষকে অত্যাচার করত।
ব্যাখ্যা ২: এই বিদ্রোহ ছিল মূলত অশিক্ষিত মানুষের বিদ্রোহ।
ব্যাখ্যা ৩: শিক্ষিত বাঙালিদের অনেকেই ব্রিটিশ শাসনকে ভারতের পক্ষে কল্যাণকর বলে মনে করত।
ar) বিবৃতি: ব্রিটিশ সরকার ১৯০৫ খ্রিস্টাব্দে কার্লাইল সার্কুলার জারি করে।
ব্যাখ্যা ১: সরকারের উদ্দেশ্য ছিল ভারতে ছাত্র আন্দোলন দমন করা।
ব্যাখ্যা ২: সরকারের উদ্দেশ্য ছিল ভারতে কৃষক আন্দোলন দমন করা
ব্যাখ্যা ৩: সরকারের উদ্দেশ্য ছিল ভারতে নারী আন্দোলন দমন করা।
as) ) বিবৃতিঃ স্বদেশি আন্দোলনের সময় বিলেতি পণ্যের দোকানের সামনে পিকেটিং চালানো হয়।
ব্যাখ্যা ১) পিকেটিং এর উদ্দেশ্য ছিল বিলেতি পণ্য বিক্রি বন্ধ করা।
ব্যাখ্যা ২: পিকেটিং এর উদ্দেশ্য ছিল ব্রিটিশদের দেশ থেকে বিতাড়িত করা।
ব্যাখ্যা ৩: পিকেটিং এর উদ্দেশ্য ছিল সস্তার বিলেতি পণ্য জোগান দেওয়া।
at) বিবৃতি: ব্রিটিশ সরকার অরণ্য আইন তৈরি করেন।
ব্যাখ্যা-১: অরণ্যগুলির উপর নিয়ন্ত্রণের জন্য।
ব্যাখ্যা ২: অরণ্য থেকে উপজাতিদের উচ্ছেদের জন্য।
ব্যাখ্যা ৩ঃ অরণ্য এলাকায় জমিদারি প্রবর্তনের জন্য।
au) বিবৃতিঃ রবীন্দ্রনাথ ঠাকুর প্রকৃতির মধ্যে শিক্ষা দেবার কথা বলেছেন।
ব্যাখ্যা- ১: তিনি প্রকৃতি খুব ভালোবাসেন।
ব্যাখ্যা- ২ঃ তিনি প্রকৃতি শিক্ষার উপর গুরুত্ব দিতেন।
ব্যাখ্যা- ৩ঃ তিনি বিশ্বাস করতেন প্রকৃতির সান্নিধ্যে শিশুর দেহ-মন সুগঠিত হয়।
av) বিবৃতিঃ আইন অমান্য আন্দোলনের সময় কৃষক বিদ্রোহ হিংসাত্মক হয়ে উঠছিল।
ব্যাখ্যা ১: স্থানীয় নেতাদের হাতে আন্দোলনের ভার চলে যায়।
ব্যাখ্যা ২ঃ পুলিশ খুব দমনপীড়ন চালিয়েছিল।
ব্যাখ্যা ৩ঃ ধনী কৃষকরা নেতৃত্ব দিয়েছিল।
aw) বিবৃতিঃ বঙ্গভঙ্গ আন্দোলনের ছাত্ররা যোগদান করেছিল।
ব্যাখ্যা ১ঃ ছাত্ররা বঙ্গভঙ্গ মেনে নিতে পারে নি।
ব্যাখ্যা ২: গান্ধিজি ছাত্রদের আন্দোলনের জন্য আহ্বান জানান।
ব্যাখ্যা ৩ঃ ছাত্রদের উপর অত্যাচার করা হয়েছিল বলে।
ax) সরলাদেবী চৌধুরানী লক্ষ্মীর ভান্ডার স্থাপন করেন-
ব্যাখ্যা-১: লক্ষ্মীপুজোর আয়োজন করা তাঁর উদ্দেশ্য ছিল।
ব্যাখ্যা ২: স্বদেশী জিনিসপত্রের ব্যবহার বাড়ানোই তাঁর উদ্দেশ্য।
ব্যাখ্যা ৩। দরিদ্রদের দান করাই তাঁর উদ্দেশ্য ছিল।
ay) বিবৃতি। 'আজাদ হিন্দ ফৌজের' নারী বাহিনীর নাম রাখা হয়েছিল ঝাঁসির রানি ব্রিগেড।
ব্যাখ্যা-১। ঝাঁসির রানী লক্ষ্মীবাঈয়ের লড়াকু মনোভাবকে স্মরণে রাখতে।
ব্যাখ্যা-২ ঝাঁসির রানী লক্ষ্মীবাঈকে শ্রদ্ধা জানাতে।
ব্যাখ্যা-৩: লক্ষ্মীবাঈ সহ দেশীয় রাজন্যবর্গকে সম্মান জানাতে।
az) বিবৃতি: ভারত ছাড়ো আন্দোলনে কৃষকদের অংশগ্রহণ স্বতঃস্ফূর্ত ছিল।
ব্যাখ্যা-১: ভারতের গ্রামারলে কৃষকরা একাধিপত্য প্রতিষ্ঠা করে।
ব্যাখ্যা-২: থানা ও প্রশাসন দখলই ছিল কৃষকদের লক্ষ্য।
ব্যাখ্যা-৩: কংগ্রেস নেতৃত্বের অপেক্ষা না করে কৃষকরা এই আন্দোলনে সংঘবদ্ধভাবে এগিয়ে এসেছিল।
aaa) বিবৃতি: ১৯১৫ খ্রিঃ মানবেন্দ্রনাথ রায় ভারত ত্যাগ করেন।
ব্যাখ্যা-১: ব্রিটিশ সরকারের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য।
ব্যাখ্যা-২: জার্মানি থেকে অস্ত্র সংগ্রহের উদ্দেশ্যে।
ব্যাখ্যা ৩। ভারতীয়দের ষড়যন্ত্র থেকে বাচার জন্য।
aab) বিবৃতিঃ নিম্নবর্গীয় ইতিহাসচর্চা ইতিহাসের প্রাচীন প্রচলিত ধারণার বিরোধী।
ব্যাখ্যা ১ঃ নিম্নবর্গীয় ইতিহাস সাধারণ ও প্রান্তিক জনগোষ্ঠীর অবদানের উপরে আলোকপাত করে।
ব্যাখ্যা ২ঃ ইতিহাসের প্রচলনে নিম্নবর্গদের গুরুত্বহীনতাকে প্রকাশ করে।
ব্যাখ্যা ৩ঃ নিম্নবর্গীয় ইতিহাসচর্চা প্রাচীন ইতিহাসে প্রচলিত ছিল।
aac) বিবৃতিঃ 'হুতোম প্যাঁচার নকশা' গ্রন্থ তৎকালীন সমাজকে কটাক্ষ করে লেখা।
ব্যাখ্যা ১ঃ ভালোমানুষকে 'হুতোম 'বলে ব্যঙ্গ করেছেন।
ব্যাখ্যা ২ঃ সমাজ ও রাজনীতির ব্যঙ্গ এখানে আছে।
ব্যাখ্যা ৩ঃ কলকাতার বাবু সমাজকে সমালোচনা করা হয়েছে।
aad) বিবৃতিঃ ব্রিটিশরা মুদ্রণ শিল্পের বিকাশের চেষ্টা করেছিল-
ব্যাখ্যা: ১ ভারতীয়দের শিক্ষিত করতে চেয়েছিল।
ব্যাখ্যা: ২ ভারতীয়দের মধ্যে খ্রিষ্টানধর্ম প্রচার করতে চেয়েছিল।
ব্যাখ্যা: ৩ ভারতবর্ষ সম্পর্কে তথ্য জানা ও কোম্পানীর কর্মচারীদের তা জানানোর জন্য।
aae) বিবৃতিঃ গ্রামগঞ্জে স্বদেশী বা বয়কট আন্দোলনে প্রভাব কম ছিল-
ব্যাখ্যাঃ ১ গ্রামের মানুষ বিদেশী দ্রব্যের বয়কটের প্রবল বিরোধী ছিল।
ব্যাখ্যা: ২ গ্রামাঞ্চলের কৃষকদের বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলনের একত্রিত করা যায়নি।
ব্যাখ্যা: ৩ গ্রামের মানুষ বিদেশী পণ্য বয়কট করতে চেয়েছিল।
aaf) বিবৃতি ও কমিউনিষ্ট পার্টি ভারত ছাড়ো আন্দোলন থেকে দূরে ছিল-
ব্যাখ্যা: ১ কংগ্রেস নেতাদের সঙ্গে মনোমালিন্য।
ব্যাখ্যা: ২ শ্রমিক শ্রেণি ভারতছাড়ো আন্দোলনের অংশগ্রহণ।
ব্যাখ্যা: ৩ কমিউনিষ্ট পার্টি ফ্যাসিবাদের বিরুদ্ধে মিত্র শক্তিকে সমর্থন।
aag) বিবৃতি: দেশীয় রাজ্যগুলির বেশির ভাগই ভারতভুক্ত হয়েছিল।
ব্যাখ্যাঃ ১ দেশীয় রাজ্যগুলির আর কোন উপায় ছিল।
ব্যাখ্যা: ২ এই সমস্ত রাজ্যগুলি অন্য রাষ্ট্রে সংযুক্ত হতে চায়নি।
ব্যাখ্যা: ৩ বল্লভভাই প্যাটেলের দৃঢ় নেতৃত্বের ফলে রাজ্যগুলি ভারতভুক্ত হয়েছিল।
aah) বিবৃতি: উপজাতি বিদ্রোহ ছিল মানুষের বাঁচার লড়াই- ।
ব্যাখ্যা ১ উপজাতি বিদ্রোহের মাধ্যমে মানুষ বাঁচার অধিকার ফিরে পেত।
ব্যাখ্যা ২ঃ আইনের মাধ্যমে উপজাতিদের উপর করের বোঝা চাপানো হয়।
ব্যাখ্যা ৩ঃ উপজাতিদের ওপর করের বোঝা চাপান হয় এবং অরণ্যের অধিকার কেড়ে নেওয়া হয়।
aai) বিবৃতিঃ রবীন্দ্রনাথ প্রকৃতি শিক্ষার পক্ষে ছিলেন-
ব্যাখ্যা ১: প্রকৃতি শিক্ষা ভারত গঠন করতে পারে।
ব্যাখ্যা ২ঃ প্রকৃতির সঙ্গে মানুষের বিচ্ছেদ বিরোধের রূপ নেয়।
ব্যাখ্যা ৩ঃ প্রকৃতির কোলে ছাত্র শুধুমাত্র ভারতীয় শিক্ষা গ্রহণ করে।
aaj) বিবৃতিঃ শ্রমিক ও কৃষক শ্রেণির মধ্যে বামপন্থী মতবাদ জনপ্রিয়তা লাভ করেছিল-
ব্যাখ্যা ১ঃ শোষিত ও অত্যাচারিত শ্রমিক ও কৃষক শ্রেণির মুক্তির পক্ষে বামপন্থীরা আন্দোলন গড়ে তোলে।
ব্যাখ্যা ২ ও শ্রমিক ও কৃষক শ্রেণি জাতীয় কংগ্রেসের চেয়ে বামপন্থীদের পছন্দ করাত।
ব্যাখ্যা ৩ঃ শ্রমিক ও কৃষক শ্রেণির জন্য জাতীয় কংগ্রেস কখোনোই আন্দোলন করেনি।
aak) বিবৃতি: জেমস লঙ সাহেবের জেল ও জরিমানা হয়েছিল।
ব্যাখ্যা- ১ তিনি সরকারি অফিসের নথি চুরি করেছিলেন।
ব্যাখ্যা-২ তিনি 'নীলদর্পণ' নাটক ইংরাজিতে প্রকাশ করেছিলেন।
ব্যাখ্যা-৩ তিনি ব্রিটিশ কর্মচারীকে হত্যা করেছিলেন।
aal) বিবৃতি: স্বদেশী আন্দোলনে নারীরা অংশগ্রহন করেছিল।
ব্যাখ্যা-১ এই আন্দোলন ছিল নারী স্বাধীনতার আন্দোলন।
ব্যাখ্যা-২ এই আন্দোলনে যোগদান করলে নারীদের পুরস্কৃত করা হত।
ব্যাখ্যা- ৩ নারীরা এই আন্দোলনের অংশীদার হতে চেয়েছিল।
aam) বিবৃতি: ব্রিটিশ সরকার কালাইল সার্কুলার জারি করেছিল।
ব্যাখ্যা-১ ছাত্রদের শিক্ষাক্ষেত্রে সুযোগ-সুবিধা দেওয়ার জন্য।
ব্যাখ্যা-২ ছাত্রদের বঙ্গভঙ্গ আন্দোলন থেকে দূরে রাখতে।
ব্যাখ্যা-৩ ছাত্রদের শাসনকার্যে প্রশিক্ষন দিতে।
No comments:
Post a Comment