Monday, January 15, 2024

বাচ্য Bacchya

 বাচ্য

বাচ্য হল বাক্যের মধ্যে ক্রিয়ার ( সমাপিকা ক্রিয়া ) প্রকাশভঙ্গিমার একটা বিশেষ রূপ । বাক্য মধ্যস্থ সমাপিকা ক্রিয়ার সঙ্গে কর্তা অথবা কর্মের সম্বন্ধ প্রকাশ করতে গিয়ে বাক্যগত প্রকাশভঙ্গিমাৰ যে রুপভেদ দেখা যায় তাকে বলে বাচ্য । 

বাচ্যের শ্রেণিবিভাগ বাংলা বাক্যের প্রকাশভঙ্গিমার রূপভেদের ভিত্তিতে বাচাকে চার ভাগে ভাগ করা যায়— কর্তৃবাচ্য , কর্মবাচ্য ভাববাচ্য ও কর্মকর্তৃবাচ্য ।

কর্তৃবাচ্য :-  যে বাক্যে সমাপিকা ক্রিয়ার সঙ্গে কর্তার অন্বয় স্পষ্ট হয়ে ওঠে অর্থাৎ কর্তার প্রাধান্য থাকে এবং ক্রিয়া কর্তার পুরুষের অনুগামী হয় তাকে বলে কর্তৃবাচ্য । যেমন— আমরা নিয়মিত খেলা করি । গীতা গান ভালোবাসে ।

কর্মবাচ্য : যে বাক্যে কর্মই প্রধান এবং ক্রিয়াপদ কর্মের পুরুষ অনুসারে গঠিত হয় তাকে বলে কর্মবাচ্য কর্তারূপী কর্মে প্রধানত শূন্যবিভক্তি হয় , প্রকৃত কর্তা গৌণভাবে অবস্থান করে অর্থাৎ ' র ' বা ' এর ' বিভক্তিযুক্ত হয় এবং এর পরে — ‘ দ্বারা ’ , ‘ দিয়া , “ দিয়ে ’ , ‘ কর্তৃক ' প্রভৃতি অনুসর্গ বসে । 

ভাববাচ্য :-  যে বাক্যে ক্রিয়াপদ নিজেই প্রধান হয়ে বাক্যের ভঙ্গি নির্ধারণ করে অর্থাৎ ক্রিয়ার ভাবই প্রাধান্য পায় , ক্রিয়া অকর্মক হয় এবং কর্তার সঙ্গে ক্রিয়ার অন্বয় হয় না , তাকে বলে ভাববাচ্য । ভাববাচো ক্রিয়া প্রায় সময়ই ' হ ধাতুযুক্ত হয় এবং প্রথমপুরুষের একবচন হয় ।

কর্মকর্তৃবাচ্য :- কর্তাবিহীন যে বাক্যে কর্মই কর্তার আসনে বসে কর্তা রূপে ক্রিয়ার সঙ্গে অন্বিত হয় । তাকে বলে কর্মকর্তৃবাচ্য । যেমন— গাড়ি চলে , ঘণ্টা বাজে , শঙ্খ বাজে , বাঁশি বাজে ইত্যাদি ।

■কর্তৃবাচ্য : মা রান্না করেছেন । 

কর্মবাচ্য : মায়ের রান্না করা হয়েছে । / মায়ের দ্বারা রান্না করা হয়েছে ।

 ■ কর্তৃবাচ্য : রাম রাবণকে নিহত করেন । 

কর্মবাচ্য : রাম কর্তৃক রাবণ নিহত হন । 

■ কর্তৃবাচ্য : বিভূতিভূষণ ' পথের পাঁচালী ' রচনা করেন । 

কর্মবাচ্য : বিভূতিভূষণ কর্তৃক ' পথের পাঁচালী ' রচিত হয় । 

■ কর্তৃবাচ্য : মশাই , যাবেন কোথায় ? 

ভাববাচ্য : মশাইয়ের কোথায় যাওয়া হবে ? 

■কর্তৃবাচ্য : কী করিতেছ ?

 ভাববাচ্য : কী করা হইতেছে ?

 ■ কর্তৃবাচ্য : আমি খাইব না ।

 ভাববাচ্য : আমার খাওয়া হইবে না

No comments:

Post a Comment